বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ ৮ আশ্বিন ১৪২৭

আম্ফান ও বন্যায় ৯১৪৫ কোটি টাকার ক্ষতি
দুর্যোগ মোকাবেলায় করণীয় নির্ধারণে উপদেষ্টা কমিটির প্রথম বৈঠক আগামীকাল
হরলাল রায় সাগর
প্রকাশ: সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০, ৯:০৩ পিএম আপডেট: ১৪.০৯.২০২০ ৯:৩৪ পিএম | অনলাইন সংস্করণ

দুর্যোগ মোকাবেলায় করণীয় নির্ধারণে উপদেষ্টা কমিটির প্রথম বৈঠক আগামীকাল

দুর্যোগ মোকাবেলায় করণীয় নির্ধারণে উপদেষ্টা কমিটির প্রথম বৈঠক আগামীকাল

দেশে একর পর এক দুর্যোগ বয়ে যাচ্ছে। সাম্প্রতিক ঘূর্ণিঝড় আম্ফান ও টানা বন্যায় দেশে অবকাঠামো, ফসলসহ নয় হাজার একশ ৪৪ কোটি ৯১ লাখ ২৬ হাজার ৯৮৯ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া বৈশ্বিক মহামারি কোভিড-১৯, নদী ভাঙ্গন, ভূমিকম্প, টাইডাল চার্জ, অগ্নিকাণ্ড, বজ্রপাত, খরা, রোহিঙ্গা সমস্যা ও ভূমিধ্বসসহ নানান প্রাকৃতিক ও মানব সৃষ্ট দুর্যোগ ঝুঁকিম মধ্যে দেশ ও দেশের জনগোষ্ঠী। এই দুর্যোগ মোকাবেলায় স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী সমন্বিত ঝুঁকিহ্রাস ও পুনরুদ্ধারে পরিকল্পনা বা কৌশল প্রণয়নে পরামর্শ প্রদানের জন্য সংসদ সদস্য ও বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা উপদেষ্টা কমিটির প্রথম বৈঠক বসছে আগামী কাল মঙ্গলবার। বৈঠকে বিশদ আলোচনা শেষে দুর্যোগ মোকাবেলায় করণীয় সম্পর্কে অবহিত করা হবে সরকারকে।   

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রম বিষয়ে সরকারকে প্রয়োজনীয় পরামর্শ ও দিকনির্দেশনা দিতে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা উপদেষ্টা কমিটি গঠন করা হয়। দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী (এসওডি)-২০১৯ এর ৩.১.৩ অনুযায়ী ৫৫ সদস্যের এই কমিটি গঠন করে সরকার। বছরে অন্তত দুই বার এই কমিটির সভা অনুষ্ঠানের কথা থাকলেও বিগত দিনে তা হয়নি। প্রথমবারের মত কাল মঙ্গলবার বিকাল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই বৈঠক হচ্ছে। সভায় সভাপতিত্ব করবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবিএম তাজুল ইসলাম। তিনিই হলেন জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা উপদেষ্টা কমিটির সভাপতি। উপদেষ্টা কমিটিতে জাতীয় সংসদের স্পিকার মনোনীত প্রশাসনিক আট বিভাগের আটজন সংসদ সদস্য এবং ঘূর্ণিঝড় ও ভূমিধ্বসপ্রবণ এলাকা থেকে একজন সংসদ সদস্য রয়েছেন। তারা হলেন- পঞ্চগড়-১ এর সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান, বগুড়া-৫ এর এমপি মো. হাবিবর রহমান, ঝিনাইদহ-১ এর এমপি মো. আব্দুল হাই, বরগুণা-১ এর এমপি ধীরেন্দ্র দেবনাথ শমভু, জামালপুর-২ এর এমপি মো. ফরিদুল হক খান, হবিগঞ্জ-৩ এর এমপি মো. আবু জাহির, চট্টগ্রাম-৮ এর এমপি মোছলেম উদ্দিন আহমদ, রাজবাড়ী-২ এর এমপি মো. জিলুল হাকিম এবং মহিলা আসন-২১ এর এমপি শামীমা আক্তার খানম। 

আর সরকারের মনোনীত বিশেষজ্ঞ ও দেশীয়/আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার ছয়জন প্রতিনিধি রাখা হয়েছে কমিটিতে। তারা হলেন-পানিসম্পদ বিশেষজ্ঞ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. আইনুন নিশাত, ভূমিকম্প বিশেষজ্ঞ বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপত ড. আব্দুল জব্বার খান, দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এএসএমমাকসুদ কামাল, জলবায়ু বিশেষজ্ঞ বাংলাদেশ সেন্টার ফর এডভান্সমেন্ট স্টাডিজ’র নির্বাহী পরিচালক ড. এ আতিক রহমান, জেন্ডার ও সামাজিক অন্তর্ভুক্তি বিষয়ক বিশেষজ্ঞ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভলনারেবিলিটি স্টাডিজ’র পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং দেশীয় উন্নয়ন সংস্থা পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান। 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সাম্প্রতিক ঘূর্ণিঝড় আম্ফান ও তিন দফার বন্যায় ক্ষয়ক্ষতি পূরণে তথা আগের অবস্থায় ফিরিয়ে আনতে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী সমন্বিত পুনরুদ্ধার, পুনর্গঠন ও পুনর্বাসন, কোভিড-১৯ দুর্যোগ মোকাবেলায় চ্যালেঞ্জ, শিক্ষণীয় বিষয় ও মহামারি বিবেচনায় প্রস্তুতি, ঝুঁকি হ্রাস, ও পুনরুদ্ধার এবং ভূমিকম্প ঝুঁকি, ভূমি ব্যবহার, নিরাপদ আশ্রয়ের জন্য জায়গা চিহ্নিতকরণসহ খাতভিত্তিক দুর্যোগ ঝুঁকিহ্রাস ও পুনরুদ্ধার পরিকল্পনা/ কৌশল প্রণয়নে পরামর্শ প্রদান করা হবে সভায়।         

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »



সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন

প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: ৯৮৫১৬২০, ৮৮৩২৬৪-৬, ফ্যাক্স: ৮৮০-২-৯৮৯৩২৯৫। ই-মেইল : e-mail: [email protected], [email protected]
সম্পাদকমন্ডলীর সভাপতি: বীর মুক্তিযোদ্ধা মোঃ ওয়াকিল উদ্দিন
সম্পাদক: রফিকুল ইসলাম রতন
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।