শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
বিদেশে চাকরি দেওয়ার নামে প্রতারণা বন্ধ দরকার
মোকাররম হোসেন শুভ
প্রকাশ: রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:১৩ পিএম আপডেট: ০৫.০৯.২০২১ ৭:২৬ PM
বিদেশে চাকরি দেওয়ার নামে প্রতারণা বন্ধ দরকার

বিদেশে চাকরি দেওয়ার নামে প্রতারণা বন্ধ দরকার

বিদেশ বিভূঁইয়ে চাকরির নামে সোনার হরিণ ধরার স্বপ্ন পূরণের প্রত্যাশার যেন আমাদের বেকার যুবসমাজের শেষ নেই। এতে কারও স্বপ্ন পূরণ হচ্ছে আবার অনেকেই প্রতারক চক্রের ফাঁদে পা দিচ্ছে। কম খরচে অবৈধভাবে নৌকায় চড়ে জীবনের ঝুঁকি নিয়ে সাগর পাড়ি দেওয়ার ঘটনারও কমতি নেই। ভূমধ্য সাগর থেকে উদ্ধার হওয়া দৃশ্যে প্রায়ই আমরা এমন নজির দেখতে পাই। তারমধ্যে বাংলাদেশিসহ নানা দেশের লোকজনকে উদ্ধার করতে দেখা যায়। এমনিভাবে সাগর পাড়ি দিয়ে কত মানুষের যে সলিল সমাধি হয়েছে তারও কোনো নির্দিষ্ট হিসাব নেই। প্রতিনিয়তই ঘটছে এমনি ঘটনা। এসব ঘটনা নিয়ে তোলপাড় সৃষ্টি হলেও কোনো সুরাহা হচ্ছে না। এ ছাড়াও চুক্তিভিত্তিক (স্বল্প সময়ে, স্বল্প খরচে) বিভিন্ন পেশায়, ইউএসএ, কানাডা, ইউরোপে দক্ষ/অদক্ষ কর্মীর জব ভিসা প্রসেসিং করা হয়। এভাবে বিদেশে চাকরি দেওয়ার নাম করে গড়ে তোলা হচ্ছে নানা প্রতিষ্ঠান। রাজধানী ঢাকাতেই এই প্রতারক চক্রের তৎপরতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। আর এই চক্রের খপ্পরে পড়ে সর্বস্বান্ত হচ্ছে আমাদের বেকার যুবসমাজ। এ ধরনের হাজারো অভিযোগ অহরহ আসছে। প্রতারণার শিকার হচ্ছে বেকার জনগোষ্ঠী। বিদেশে গিয়ে চাকরির সোনার হরিণ ধরার স্বপ্ন দেখে ভিটেমাটি বিক্রি করে লাখ লাখ টাকা তুলে দিচ্ছে প্রতারক চক্রের হাতে। ভুক্তভোগীদের অভিযোগে উল্লেখ করা হয়েছে, ভিসা প্রসেসিং সময় কম পক্ষে ৩-৪ মাস। বয়সসীমাঃ ১৮ থেকে ৫০ বছর। কাজের ধরনঃ যোগ্যতা অনুযায়ী হোটেল, রেস্টুরেন্ট, দোকান, শপিংমল, সুপার শপ, ফ্যাক্টরি, জেনারেল হেল্পার, ক্লিনার, রিসেপশনিস্ট, সুপারভাইজার, ক্যাশিয়ার, সেলসম্যান ) এর মাধ্যমে Available অভিবাসী শ্রমিক নিয়োগ চলছে। 
প্রয়োজনীয় ডকুমেন্টসঃপাসপোর্ট Information Page (1st Page) এর কালার/সাদাকালো স্পষ্ট-স্বচ্ছ ০২ কপি ফটোকপি (MRP)। মূল পাসপোর্ট অবশ্যই সাথে আনতে হবে- পাসপোর্টের সত্যতা যাচাই করার স্বার্থে। ফটোগ্রাফ-০৪ কপি ব্যাকগ্রাউন্ড সাদা ( Size 35"x 45" )
শিক্ষাগত যোগ্যতাঃ ৮ম শ্রেণী/ SSC / HSC/ Any Diploma / HonÕs / Masters  পাস
কারিগরি দক্ষতা/অভিজ্ঞতার সনদ পত্র (*যদি থাকে )
মেডিকেল ফিটনেস সার্টিফিকেট। আরও বিস্তারিত জানার জন্য আমাদের অফিস ভিজিট করুন-
কি সুন্দর বিজ্ঞাপন তাই না? যোগাযোগ করলেন আর বললঃ সকল খরচ ভিসার পর!! 
কিন্তু মেডিকেল ফিটনেস সার্টিফিকেট লাগবে তা করাতে হবে তাদের সিলেক্টেড মেডিকেল সেন্টারের মাধ্যমে!অন্য কোন মেডিকেলে করালে। কিন্তু ভিসা হবে না বা তারা আপনার কাজ করবে না ! ব্যাস হয়ে গেল কাজ, আপনিতো খুশি !! 

মেডিকেল রিপোর্টে আপনি আনফিট (আনফিট থেকে ফিট করাতে আবার কন্ট্রাক্ট মেডিকেল) বা ফিট হলেও ৩/৪ মাস পর তারা বলবে এই সমস্যা ওই সমস্যা বা তারাই উদাও !আসল কাহিনী তাদের সাথে মেডিকেল সেন্টারের কন্ট্রাক্ট থাকে ৫০/৫০! কিছু ব্লাড নিয়ে মনগড়া রিপোর্ট দিয়ে আপনাকে বুঝিয়ে দিবে আর আপনি তাদের রিপোর্ট দেখে সঠিক মনে করলেন। যার জন্য তাদের খরচ হল ১০০টাকা বা তার কিছুটা কম বেশি!

আসলে কি তাই ? না! আপনি অন্য ভালো কোন মেডিকেলে চেক করে দেখবেন আপনার ব্লাড গ্রুপ ছাড়া রিপোর্টের পুরোটাই ভূয়া ! আপনি বুজতেই পারলেন না যে আপনার পকেট থেকে ৫ হাজার থেকে ২০ হাজার টাকা উদাও!! আপনি মনে মনে হয়ত নিজেকে শান্তনা নিলেন যাক বেশিতো আর গেল না ! আবার বিজ্ঞাপন দেখে আবারও প্রতারণার শিকার! নিজের অজান্তে দিয়ে যাচ্ছেন নিজের কষ্টের টাকা ! এভাবে প্রতিদিন তারা আয় করছে লক্ষ লক্ষ টাকা ! আর সাধারন মানুষ তা বুঝতেই পারছেন না !! কি সুন্দর হালাল বাটপারি !!

ব্যাঙ্গের ছাতার মত রাঝধানীসহ বিভিন্ন জেলা শহরেএ মনকি উপজেলা সদরেও ছড়িয়ে ছিটিয়ে আছে এধরনের অসংখ্য প্রতারক চক্র ও ট্রাভেলস এজেন্সী !এদের বিরুদ্ধে কারও কোন অভিযোগ নেই কারণ তাদের এই কৌশল বুঝা অনেক কঠিন !অহরহ প্রতারণার শিকার হচ্ছে মানুষ। প্রতিকার নেই। এধরনের প্রতারণা বন্ধে সরকারের আশু হস্তক্ষেপ প্রয়োজন বলে আমরা মনে করি। তানাহলে এই চক্রের খপ্পরে পড়ে ¯সর্বস্বান্দ হওয়া মানুষে আহাজারি বন্ধ হবেনা। বরং দিনদিনই বাড়বে। বিষয়টির প্রতি দৃষ্টি দেয়ার জন্যে সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সংশ্লিস্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছি। 

লেখক: গণমাধ্যমকর্মী


স্বদেশ প্রতিদিন/নিশাদ





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






● সর্বশেষ সংবাদ  
● সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ  
অনুসরণ করুন
     
ভারপ্রাপ্ত সম্পাদক : লুৎফর রহমান হিমেল
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
● স্বদেশ প্রতিদিন   ● বিজ্ঞাপন   ● সার্কুলেশন   ● শর্তাবলি ও নীতিমালা   ● গোপনীয়তা নীতি   ● যোগাযোগ
🔝