মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ ১ ভাদ্র ১৪২৯

যেসব অভ্যাসে চোখের ক্ষতি হয়
স্বাস্থ্য ও চিকিৎসা
প্রকাশ: বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ৫:২৮ পিএম | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চোখ মানবদেহের প্রধান ইন্দ্রিয়গুলোর মধ্যে অন্যতম। দৃষ্টিশক্তির পাশাপাশি মস্তিষ্কের কার্যকারিতাতেও বিশেষ প্রভাব ফেলে চোখ। তাই চোখের কোনো সমস্যা হলে তার ক্ষতিকর প্রভাব পড়তে পারে শরীরে।

তাছাড়া কারো কারো কম বয়সে চোখের সমস্যা শুরু হয়। বিশেষজ্ঞদের মতে, সারাদিনে এমন অনেক অভ্যাস আছে যা দৃষ্টিশক্তিতে সমস্যা তৈরি করে। চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে - 

>>> অতিরিক্ত রোদে অনেকে স্নানগ্লাস ব্যবহার করেন না। বিশেষজ্ঞদের মতে, সূর্যের অতি বেগুনি রশ্মি চোখের দীর্ঘমেয়াদি ক্ষতি করতে পারে। এ কারণে অতিরিক্ত রোদে বের হলে চোখে স্নানগ্লাস ব্যবহার করা উচিত।

>>> যারা কন্টাক্ট লেন্স ব্যবহার করেন তাদের মধ্যে অনেকেই সারাদিন ব্যবহারের পর রাতেও লেন্স পরে ঘুমাতে যান। বিশেষজ্ঞদের মতে, টানা দুইদিন কন্টাক্ট লেন্স ব্যবহার করলে চোখের সংক্রমণ হতে পারে। এমনকী নিজের লেন্স অন্যের সঙ্গে ভাগাভাগি করলেও সংক্রমণের আশঙ্কা বাড়ে। এতে দৃষ্টিশক্তিতে সমস্যা তৈরি হয়। 

>>> ঘন ঘন চোখ ডলার অভ্যাস মোটেও ভাল নয়। আপাতদৃষ্টিতে এটি ক্ষতিহীন মনে হলেও এমন অভ্যাসে চোখে ব্যাকটেরিয়া এবং জীবাণু ছড়িয়ে যেতে পারে।এছাড়া বেশি ডলার কারণে চোখ লাল হয়ে যাওয়া এবং কর্ণিয়ায় দীর্ঘমেয়াদি ক্ষতিরও আশঙ্কা থাকে। চোখে কোনও কিছু ঢুকেছে  মনে হলে ডলাডলি না করে চোখে পানির ঝাপটা দিতে পারেন।

>>> মেয়াদোত্তীর্ণ চোখের মেক-আপ ব্যবহার করলে তা চোখের জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়। বিশেষজ্ঞদের মতে, চোখের কোনো মেক-আপ ৯ মাসের বেশি ব্যবহার করা ঠিক নয়।

>>> ফুসফুস ও দাঁতের ক্ষতি ছাড়া দীর্ঘদিন ধূমপানের কারণে দৃষ্টিশক্তিরও ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। 

>>> বেশিরভাগ মানুষ বড় কোনো সমস্যা হলে তখনই চিকিৎসকের কাছে যান। কিন্তু অল্প সমস্যা থাকতেই চিকিৎসকের কাছে যাওয়া উচিত। তাহলে হয়তো চোখ বিষয়ক জটিলতা কিছুটা কম হবে। যদি আপনার দেখতে বা পড়তে কোনো ধরনের সমস্যা হয় তাহলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। 

>>> রাতে ঘুম না হলে বা একটানা কাজ করলে চোখ লাল হওয়া স্বাভাবিক। কিন্তু অনেকে এ ধরণের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ ছাড়াই চোখের ড্রপ ব্যবহার করেন। বিশেষজ্ঞদের মতে, এমন অভ্যাস চোখের সংক্রমণের আশঙ্কা বহুগুণ বাড়িয়ে দেয়। 

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মজিবুর রহমান চৌধুরী
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।
ফোন: +৮৮০২-৮৮৩২৬৮৪-৬, মোবাইল: ০১৪০৪-৪৯৯৭৭২। ই-মেইল : e-mail: swadeshnewsbd24@gmail.com, info@swadeshpratidin.com
ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ মজিবুর রহমান চৌধুরী
প্রকাশক: স্বদেশ গ্লোবাল মিডিয়া লিমিটেড-এর পক্ষে মোঃ মজিবুর রহমান চৌধুরী কর্তৃক আবরন প্রিন্টার্স,
মতিঝিল ঢাকা থেকে মুদ্রিত ও ১০, তাহের টাওয়ার, গুলশান সার্কেল-২ থেকে প্রকাশিত।